লাল সবুজের পতাকা উড়াই বড় সুখে
বাংলাদেশে বাংলা বলি সবে মুখে মুখে।
বই পড়ি,মুখে বলি,লিখি পাতায় পাতায়
ঠাঁই পেয়েছে বাংলা,হিমালয়ের মাথায়।
শুধু শুধু বলছিনা তা প্রমাণ আছে বেশ
ভাষা আন্দোলনের কাহিনী জানে সব দেশ।


আগুন ঝরা ফাগুন এল,তপ্ত হল বাউ,
ভাষা স্রোত এমন হল ভাসল তাতে নাও।
রাষ্ট্র ভাষা বাংলা চাই সবার দাবী এটা,
সে দাবীতে প্রাণ দিল জোয়ান জোয়ান বেটা।
রফিক,সফিক,সালাম,বরকত,জব্বার,সফিউল
ভাষার তরে শহীদ হয়ে রক্ষা করছে কুল।


সালটি ছিল বায়ান্ন,রক্ত ঝরা ফেব্রুয়ারী,
তাজা খুনে জমাট বাঁধে,কাঁদে পুরুষ-নারী।
মায়ে কাঁদে,বউয়ে কাঁদে,হায় মাতম হায়!
দেশ বাসীর আঁখি জল হইছে যবে শেষ
সুর মিলায় অবশেষে ভবের যত দেশ।


জাতিসংঘ বাতি দিলে মাতৃভাষার পরে
একুশে ফেব্রুয়ারি পালিত হয় ঘরে ঘরে।
ভুলিনী,ভুলবনা,ভুলবনা বায়ান্নের কথা-
মাতৃভাষার সিঁড়ি বেয়েই আনছি স্বাধীনতা।


মুক্তিযুদ্ধ করছে সবেই একাত্তর সালে
খুনে খুনে রঞ্জিত হইছে দেশ লালে লালে।
কেউবা শহীদ,কেউবা গাজী,রণের পরে
ঠাঁই নিয়েছে তাতে দেশ হিমালয়ের পরে।


ছাব্বিশ মার্চ স্বাধীনতা দিবস মোরা পালি
নিশান উড়িয়ে ষোল ডিসেম্বর হাতে দেই তালি।
গাজী ভাইদের খোঁজব আজি মিলে সবাই
ফুলে ফুলে বরণ করে মাথায় দেব ঠাঁই।


শহীদ মিনার,স্মৃতিসৌধ আছে দেশে মেলা
লাল সবুজের পতাকা উড়াই সারা বেলা।
দোয়া করি প্রাণটা ভরে শহীদদের তরে
আশ্রয় যেন পায়গো তারা জান্নাতের পরে।